Description

চারুতার চারু হয়ে ওঠার গল্প বলার আগে একটা কথা বলি, আমার কখনো উদ্যোক্তা হওয়ার গল্প হবে এটা আগে থেকে ভাবলে হয়ত এই গল্প টা হত না!
সময়টা বেশি আগের নয়। বছর খানেক আগের ঘটনা! ভার্সিটির ক্লাস,এসাইনমেন্ট, পরীক্ষা আর টিউশন এসব ব্যস্ততায় মার্কেটে গিয়ে নিজের জন্য কিছু কিনবো তার সময় হত না। একদিন কি যেন ভেবে হাতের কাছের কাপড়, সুতো, কাঠ যা পেয়েছি তা দিয়ে নিজের জন্য একটি গয়না বানালাম! আমার করা গয়না দেখে দেখে প্রশংসা করল আমার রুমমেটরা। তাদের কেউও গয়না বানিয়ে দিলাম।
এরপর খেয়াল এলো এগুলো দিয়ে একটা ব্যবসা শুরু করলে কেমন হয়! আর ছোট বেলা থেকেই আমার ইচ্ছে ছিল ডিজাইনার হওয়ার। কিন্তু যেমন ভাবা তেমনি তো আর সবসময় হয় না! সাহস হলো না, কেননা ব্যবসার জগতটা আমার কাছে অচেনা! এখানে সাহস জোগালো আমার প্রিয়জনেরা! ভাবলাম ব্যবসা হোক বা না হোক নিজের সৃজনশীলতা চর্চার একটা সুযোগ তো হবে!ফেসবুকে একটি গ্রুপ খুলে তা দিয়ে শুরু হলো প্রচার প্রচারণা!
কিছুদিন ভালই সাড়া পেলাম এরপর আসতে থাকে সব প্রতিবন্ধকতা!
মহান সৃষ্টিকর্তার রহমতে একে একে সব সামলে উঠলাম। তখন ও আমার ভয় কাটেনি কিন্তু ততদিনে আমি উদ্যোক্তা হবার স্বপ্নে বিভোর। পেইজ খুললাম সেখানেও শুরুতে ভাল সাড়া পেলাম কিন্তু মানুষ চায় বৈচিত্রতা, তা সে ক্রেতা হোক বা বিক্রেতা। আর এই বৈচিত্রতা ধরে রাখার চ্যালেঞ্জ একজন উদ্যোক্তাকে নিতেই হবে! কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ ছাড়াই গয়নার পাশাপাশি টাই-ডাইয়ের কাজ শুরু করলাম। প্রথমেই সফল হবো ভাবিনি!
এরপর চলে গেল বেশ খানিকটা সময়৷ তখনও টাই-ডাই এর কাজ পেইজে আনা হয় নি। পরিচিত দুই একজন ক্রেতা জানতো আমি টাই ডাই করি। তাদের অনুরোধে তাদের কিছু কাপড়ে টাই-ডাই ডিজাইন করে দেই। তাদের দেয়া সাহসে অবশেষে টাই-ডাই নিয়ে ও মাঠে নেমে পড়লাম।
কিন্তু যখনই সব পুরোদমে শুরু করব ভাবছি তখনই চলে এলো বৈশ্বিক দূরাবস্থা। প্রায় ২-৩ মাস সব কাজ বন্ধ! কিন্তু কতদিন আর কাজ ছেড়ে বসে থাকা যায়। নিজের শখের জন্য কিছু কাজ করতে থাকি। তাই দেখে সাহস জোগালেন মা। রাস্তাঘাট দোকানপাট স্থবির থাকলেও প্রাণচঞ্চল ছিল অনলাইন দুনিয়া! সেই ভরসায় আবার কাজে লেগে যাই। আর আজ আমি একজন ক্ষুদ্র উদ্যোক্তা, এখনও অনেকটা পথ যাওয়া বাকি কিন্তু একসময় আমার এই অতিক্রম করা পথটুকুই অসম্ভব মনে হত! আর এজন্যই হয়তো নেলসন ম্যান্ডেলা বলেছেন -” সম্পন্ন হবার আগে সবকিছুই অসম্ভব মনে হয়।”
এই হলো আমার উদ্যোক্তা হবার গল্প, সাহসী হয়ে ওঠার গল্প, নিজের পরিচয় বানানোর গল্প, চারুতার চারুর গল্প!

Photos